Your Website
Fact About China

চীন সম্পর্কে অজানা তথ্য, ১১ মিলিয়ন মুসলিম রয়েছে দেশটিতে

চীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ। ২০১৭ সালে চীনের জনসংখ্যা ছিল ১৩৮ দশমিক ছয় কোটি। বর্তমানে এই জনসংখ্যা ১৪৩ কোটির অধিক। বিশ্বের জনসংখ্যার শতকরা ১৮.৪৭ ভাগ লোক চিনে বসবাস করছে। জনসংখ্যা অনেক বেশি হলেও প্রতি বর্গ কিলোমিটারে জনবসতি অনেক কম। কারণ দেশটির আয়তন অনেক বেশি। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ১৫৩ জন। আয়তনের দিক থেকে বেশি হলেও চীনের অবস্থান চতুর্থ। জনসংখ্যা অনেক বেশি হওয়ায় সবচেয়ে বেশি মানুষ কথা বলে বিশ্বের মধ্যে মান্দারিং বা চাইনিজ ভাষা। চীনের সানসিং প্রদেশে এখনো ৪ কোটির উপরে লোক গুহায় বসবাস করে।-Fact About China

এ সংখ্যা অস্ট্রেলিয়ার জনসংখ্যার থেকেও বেশি। এগুলোকে কৃষকের গুহা বা ইয়াউ-ঢঙ্গ বলে থাকে। গুহায় গরমের সময় ঠান্ডা এবং ঠান্ডা সময় গরম লাগে। প্রায় ১৮ হাজার বছর পূর্বে পূর্ব ইয়োলো নদী থেকে পাহাড় এবং প্রাকৃতিক গুহা তৈরি হয়েছিল। ৪০০০ বছর পূর্বে থাকার জন্য মানুষ নিজেরাই গুহা তৈরি করতে থাকে। গুহা গুলোতে বিদ্যুৎ ও প্লাম্বিং সুবিধা রয়েছে। তবে তারা অনেকগুলো প্রাকৃতিক গুহাও নষ্ট করে ফেলেছে। চীনের একটি কোম্পানি ২০১৫ সালে বিশ্বের সবচাইতে দ্রুত সময়ে ভবন নির্মাণের কাজ করেছিল। কোম্পানিটি মাত্র উনিশ দিনে ৫৭ তলা ভবন নির্মাণ করেছিল।

করোনার সময় চিকিৎসা ব্যবস্থা উন্নত করার জন্য মাত্র ১০ দিনে হাসপাতাল তৈরি করে ফেলেছিল। হোসেন শান নামের হাসপাতালটি আয়তন ছিল ২৫ হাজার বর্গ কিলোমিটার। এক হাজার সজ্জার হাসপাতালটি দ্রুত নির্মাণ করে বিশ্বকে অবাক করে দিয়েছিল চীন। প্রযুক্তিগত দিক থেকে নানা উন্নয়ন করলেও এখনো সেখানে বন্য জীবজন্তু খাওয়া হয়। এজন্য মাঝে মাঝেই ভয়াবহ রোগের বিস্তারো ঘটে। বর্তমানে নোবেল করোনা ভাইরাস জীবজন্তু থেকে ছড়িয়েছে বলে বিজ্ঞানীরা গবেষণা করে পেয়েছেন।

ঠিক যেমন বন্যপ্রাণী খাওয়ার ফলে ১৯ বছর আগে প্রাণঘাতী সার্চ ভাইরাস এর উৎপত্তি হয়েছিল। চীনের একটি শহরে প্রতিবছর জুন মাসে কুকুরের মাংস উৎসব পালিত হয়। এ সময় আনুমানিক ১০ থেকে ২০ মিলিয়ন কুকুর হত্যা করা হয়। প্রস্রাবের মধ্যে সিদ্ধ করে ডিম খাওয়া। অবিশ্বাস্য হলেও সত্যি যে চীনের আদিবাসীরা অবিবাহিত ছেলেদের প্রস্রাবের সিদ্ধ করা ডিম খায়। এই প্রথা হাজার হাজার বছর ধরে প্রচলিত রয়েছে। স্থানীয় স্কুল থেকে তারা প্রস্তাব সংগ্রহ করে।

তারা বিশ্বাস করে এ ডিম খেলে কোমর পা এবং জয়েন্ট এর ব্যথা উপশম্য হয়। সেই সাথে পুরো শরীরে সারাদিনের শক্তি সঞ্চিত থাকে। এছাড়া এজন্য তারা আরশোলা ইঁদুর কুকুর ও কুমির ও খেয়ে থাকে। চীনের লোকেরা এত মেধাবী যে আমেরিকা কিছু আবিষ্কার করলে তার কপি করতে খুব কম সময় নেয়। তারা কপি করতে এত দক্ষ যে নকল ডিম নকল চাউল এবং নকল বাঁধাকপি আবিষ্কার করে ফেলেছে। যেগুলো আসল নাকি নকল সেটা ধরতে পারা একদম অসম্ভব বলা চলে।

কৃত্রিম চাঁদ বানানোর একটি প্রকল্পে কাজ করছে চীন। কেননা তাদের রাস্তা যে রোড প্ল্যান ব্যবহার করে তাতে প্রচুর টাকা নষ্ট হয় বিদ্যুৎ বিলে। এ প্রজেক্টটি সম্পন্ন হলে তাদের কয়েক মিলিয়ন টাকা বেঁচে যাবে। এছাড়া কৃত্রিম সূর্য তৈরি করেছে চীন। যা মূলত একটি পারমাণবিক ফিউশন বস্তু হিসেবে পরিচিত। চীনের গবেষণা শুধু পৃথিবীতেই সীমাবদ্ধ নয় তারা চাঁদের উল্টো পাশে রোবট পাঠিয়েছে গবেষণার জন্য। আইসক্রিম এর উদ্ভাবক চীন। বিশ্বের বৃহত্তম শন্যবাহিনীর অধিকারী হচ্ছে চীন। এছাড়া তাদের মেধা গবেষণা এবং আবিষ্কার এর দিক থেকে তারাই সবচেয়ে উন্নত দেশের অধিকারী। চীন সম্পর্কে কোন তথ্য জানতে হলে আমাদের কমেন্ট করে জানান। সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

FAQ

$ চীনের জনসংখ্যা ২০২৩ 
– ১৪৩ কোটি 

$ চীনের রাজধানীর নাম কি বাংলায় 
-Beijing (বেইজিং)

$ চীনের প্রদেশ কয়টি 
– ২২টি প্রদেশ

$ চীনের সীমান্তবর্তী দেশ কয়টি
–  মোট সীমান্তবর্তী দেশের সংখ্যা ৮ টি। 

$ চীনের মুদ্রার নাম কি 
– চীনের মুদ্রার নাম রেনমিনবি (Renminbi অথবা RMB)।

$ চীনের আয়তন কত
– চীনের আয়তন: প্রায় ৯,৬০০,০০০ বর্গ কিলোমিটার (প্রায় ৩,৭০৪,৪০০ বর্গ মাইল)।

$ চীনে হিন্দু জনসংখ্যা কত
– চীনে প্রায় ১.৩ মিলিয়ন হিন্দু রয়েছেন। এটি চীনের মোট জনসংখ্যার প্রায় ০.২%।

$ চীনের ১ টাকা বাংলাদেশের কত টাকা
– ১ চীনা ইউয়ান (CNY) এর মান প্রায় ১৫.১৫ বাংলাদেশি টাকা (BDT)।

$ চীনের প্রধানমন্ত্রীর নাম কি
-চীনের প্রধানমন্ত্রীর নাম নেই। চীন একটি সাংবিধানিক একদলীয় রাষ্ট্র, এবং চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) দেশটির একমাত্র রাজনৈতিক দল। সিপিসির সাধারণ সম্পাদকই চীনের সর্বোচ্চ নেতা। বর্তমান সিপিসির সাধারণ সম্পাদক শি জিনপিং।

$ চীনের সেনাবাহিনীর সংখ্যা কত
– চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) বিশ্বের বৃহত্তম স্থায়ী সেনাবাহিনী। এতে প্রায় ২,০০০,০০০ সক্রিয় সদস্য রয়েছে।

$ চীনে মুসলিম জনসংখ্যা কত
– চীনে প্রায় ১০-১১ মিলিয়ন মুসলিম রয়েছে।

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top