Your Website
Fact About Dubai

দুবাই সম্পর্কে অজানা তথ্য -অর্ধেক নাগরিকই ভারতীয়

পৃথিবীতে যত উন্নত শহর রয়েছে সেগুলোর নাম নিতে গেলে দুবাই এর নাম প্রথমে আসবে। আরব সাগরের গা ঘেঁষে অবস্থিত এই শহরের বৈশিষ্ট্য বাকি অন্যদের থেকে একদমই আলাদা। মরুর এই শহরে রয়েছে রাজসিক জীবন চোখ ধাঁধানো আলোক বিশাল অট্টালিকা বিলাসবহুল হোটেল কৃত্তিম দ্বীপপুঞ্জসহ আরো বিভিন্ন জিনিস। যে গুলির কারণে দুবাই শহর মানুষের পছন্দের শীর্ষে। -Fact About Dubai

টাকা খরচ করলে চাঁদ কেউ পৃথিবীতে নামিয়ে আনা যায়। তা মিডল ইস্ট এর দেশগুলো না দেখলে বোঝা যায় না। দুবাই শহরে কোন অপরাধ সংঘটিত হয় না বললেই চলে। আনুমানিক হারে এখানে অপরাধ শূন্য শতাংশ। এজন্যই দুবাই শহর পৃথিবীর অন্যতম নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়। তাছাড়া দুবাইয়ের আইন কানুন ব্যবস্থা খুবই করা। শহরটি বেশ বাস্তবায়ন রয়েছে ইসলামিক আইনে। এছাড়া এমনিতেও দুবাইয়ের মানুষ নৈতিক নিয়মে উত্তম চরিত্রের অধিকারী। পৃথিবীতে এমন কোন দেশ পাওয়া দুরূহ যেখানে ইনকাম ট্যাক্স দিতে হয় না। একমাত্র দুবাইয়ে আপনি যত খুশি ইনকাম করুন না কেন এখানে কোন ট্যাক্স এর ব্যবস্থা নেই। এজন্যই দুবাই এর মানুষদের বড়লোক হওয়াটা খুবই সাধারণ ব্যাপার। কেননা এখানকার সরকার কারো ওপর বাধ্যবাধকতা আরোপ করে না।

পৃথিবীর একমাত্র বিলাসবহুল সাত তারকা হোটেল বুর্জ আল আরব এখানে অবস্থিত। ৩২১ মিটার লম্বা এই ভবনের অবকাঠামো তৈরি করা হয়েছে পালতোলা জাহাজের মত। যা জমেরিয়া সৈকত এর পাশে সমুদ্রের উপর একটি কৃত্রিম দ্বীপের ওপর অবস্থিত। উচ্চতার দিক থেকে এই হোটেলটি বিশ্বের চতুর্থ সুউচ্চ ভবন। আপনি যদি এখানে একটি রাত কাটাতে চান তাহলে আপনার খরচ করতে হবে ৪,৫০০ দিরহাম। এরপর রয়েছে বুর্জ খলিফা এটি পৃথিবীর সবচেয়ে উঁচু ভবন। ১৬০ তলা বিশিষ্ট বুর্জ খলিফার মোট উচ্চতা ২৭১৭ ফুট।

dubai somporke ojana tottho

এখানে রয়েছে বিশ্বের সবচাইতে উচ্চতম মসজিদ রেস্টুরেন্ট হোটেল এবং নাইট ক্লাব সহ নানা ডিপার্টমেন্ট। জুমেরিয়া সৈকত থেকে 280 কিলোমিটার দূরে বুর্জ খলিফা দুবাই টাওয়ার নামেও পরিচিত। এর অবকাঠামো দেখলে আপনি চমকে যাবেন। ভবনে ঘন্টায় ৪০মাইল বেগে চলে এমন রয়েছে ৫৪ টি এলিভেটর। ভবনের সবচেয়ে আকর্ষণীয় জায়গা হচ্ছে ১২৪ তালা উঁচুতে প্রকৃতি দর্শনের পর্যবেক্ষণ ডেক। এখানে উঠলে দেখা যায় আরবের একটি বৃহৎ অংশকে। বুর্জ খলিফার উচ্চতা এতটাই বেশি যেখানে মানুষ দিনে দুইবার সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখতে পারে। টাওয়ার এর নিচে দাঁড়িয়ে আপনি একবার সূর্যাস্ত দেখতে পারবেন এবং তাৎক্ষণিক টাওয়ারের উপরে চললেও আবার একই সিনারি আপনি দেখতে পারবেন। উপরে উঠলে আপনি দেখতে পারবেন সূর্য তখনো অস্ত যায়নি।

এখানে তৈরি করা হয়েছে পৃথিবীর প্রথম কৃত্রিম দ্বীপ। পৃথিবীর উদীয়মান শহর গুলোর মধ্য দুবাই হচ্ছে অন্যতম। কিন্তু ১৯৬০ সালের দিকে দুবাই এর অবস্থা এমন ছিল না। তবে এখন এখানে উন্নতি হয়েছে অভাবনীয়। আপনি যদি রাস্তায় যেখানে সেখানে ফেরারি ও ল্যাম্বরগিনি দেখতে চান তাহলে আপনি দুবাই চলে আসুন। এমনকি এখানে পুলিশ রাও ফেরারি ও ল্যাম্বরগিনি ব্যবহার করে। তবে দুবাইয়ে যানজটের অবস্থা খুবই ভয়াবহ। তাই ডাবল ডেকার রাস্তা এবং বিভিন্ন ধরনের উন্নত ব্রিজ বানানো হয়েছে এখানে। আপনি যদি পৃথিবীর সবচেয়ে বৃহৎ আকৃতির সোনার চেইন দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে দুবাই এ যেতে হবে।

এটি ১৯৯০ সালে ৯ হাজার মানুষের মালিকানায় তৈরি করা হয়। যার দৈর্ঘ্য হচ্ছে প্রায় ৪ কিলোমিটার। দুবাইয়ে ২২ হাজার ৪০০ স্কয়ার মিটার জায়গা জুড়ে তৈরি করা হয়েছে আর্টিফিশিয়াল আকাশ। চারিদিকে তারায় পরিপূর্ণ এক নয়নাভিরাম অবস্থা। এছাড়াও রয়েছে একটি স্নো পার্ক। তিন হাজার স্কয়ার মিটার এলাকা জুড়ে তৈরি এই পার্কে যদি আপনার ইচ্ছে করে ঘুরে বেড়াতে পারেন মনের আনন্দে। একটি কথা জানলে অবাক হবেন যে দুবাইয়ে বসবাস করা অর্ধেক নাগরিক ই ভারতীয়। প্রথম মতে মাত্র ১৭ শতাংশ লোক হচ্ছে দুবাই এর প্রকৃত নাগরিক। আর বাদবাকি সবই বহিরাগত। বাংলাদেশ থেকেও অনেক শ্রমিক এবং ব্যবসায়ী রয়েছেন দুবাই এ।

এই শহরটি হচ্ছে পৃথিবীর অন্যতম প্রধান ট্রাভেল হাব। অতি সম্প্রতি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর লন্ডনের বিমানবন্দর কে পিছনে ফেলে পৃথিবীর ব্যস্ততম বিমানবন্দর হিসেবে নিজের নাম লিখিয়েছে। দুবাই থেকে পৃথিবীর প্রায় সব দেশেই যাওয়ার জন্য সরাসরি ফ্লাইট পাওয়া যায়। যেটি হচ্ছে একটি চমৎকার সুবিধা। বিদেশি পর্যটকদের flight এর সুবিধা দিতে দুবাইয়ের বিখ্যাত বিমান সংস্থা এমিরেটস বর্তমানে তাদের বহরে বহু সংখ্যক নতুন বিমান সংযুক্ত করেছে। দুবাই সম্পর্কে আরো অন্য কোন তথ্য জানা থাকলে আমাদেরকে কমেন্ট করে জানান। সময় নিয়ে পোস্টটি দেখার জন্য ধন্যবাদ।

FAQ

  • দুবাই কিসের জন্য বিখ্যাত
    – দুবাই স্বর্ণের জন্য বিখ্যাত এছাড়া দুবাই তে রয়েছে বুরজ খলিফা।
  • দুবাই কোথায় অবস্থিত
    -দুবাই সংযুক্ত আরব আমিরাতের পারস্য উপসাগরীয় উপকূলে অবস্থিত এবং সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা প্রায় ১৬ মিটার বা ৫২ ফুট।
  • দুবাই জনসংখ্যা কত ২০২৩
    -৩.৫৭ মিলিয়ন (২০২৩)
  • দুবাই দেশের নাম কি
    -সংযুক্ত আরব আমিরাত
  • দুবাই কোন মহাদেশে অবস্থিত
    -এশিয়া মহাদেশের অংশ হিসাবে বিবেচনা করা হয়।
  • দুবাই কোন দেশের রাজধানী
    -আমিরাতের রাজধানীও
  • দুবাই টাকার রেট
    – ২৯.৪৫ টাকা
  • বাংলাদেশ থেকে দুবাই কত কিলোমিটার

    -৩৫৪৩ কিলোমিটার

  • দুবাই রাজধানীর নাম কি

    -আবু ধাবি

  • দুবাই মুদ্রার নাম কি

    -দিরহাম (AED)

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top