বাংলাদেশের কোন বাহিনীতে কতজন সদস্য আছে ?

আমরা অনেকেই হয়তো জানি না বাংলাদেশের কোন বাহিনীতে কতজন সদস্য আছে।বাংলাদেশে অনেক গুলো সশস্ত্র বাহিনী ররয়েছে এদের মধ্যে র‍্যাব, পুলিশ,আনসার, বিজিবি,সেনাবাহিন, বিমান বাহিনী ।আসুন আমরা এ এ সম্পর্কে বিস্তারিত জানি। নিম্নে প্রত্যেক বাহিনীতে সক্রিয় সদস্য সংখ্যা তুলে ধরা হলো।-How many members In all forces of Bangladesh?

বাংলাদেশ পুলিশ এ কতজন সদস্য আছে 

বাংলাদেশ পুলিশ হচ্ছে একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।বাংলাদেশ  পুলিশ প্রধান এর নাম হচ্ছে  চৌধুরী   আব্দুল্লাহ আল মামুন। এই বাহিনীর বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ২  লক্ষ ১২  হাজার।

বাংলাদেশ আনসার বাহিনীতে কত জন সদস্য আছে 

বাংলাদেশ আনসার হচ্ছে বাংলাদেশের একমাত্র আধাসামরিক বাহিনী। এই বাহিনীর কাজ হচ্ছে  দেশের অভ্যন্তরে নিরাপত্তা প্রদান করা। এই বাহিনীর মোট সদস্য সংখ্যা হচ্ছে  ৫৮ লক্ষ ৪০হাজার।   

বাংলাদেশ বিজিবি তে কতজন সদস্য আছে 

বর্ডার গার্ড বাংলাদেশ  এর প্রধান দায়িত্ব হচ্ছে বাংলাদেশ সীমান্ত পাহারা দেওয়া ।  বর্ডার গার্ড  এর  মোট সদস্য সংখ্যা  হচ্ছে ৭০ হাজার।

বাংলাদেশ সেনাবাহিনী তে কতজন সদস্য আছে 

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সবচেয়ে বড় স্থল শাখা। বাংলাদেশ সেনা বাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে দেশের ভূখণ্ড ও বাংলাদেশর যে কোন হুমকি মোকাবিলা করা। সেনাবাহিনীর বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ২  লক্ষ ৭০   হাজার।

বাংলাদেশ বিমান বাহিনী তে কতজন সদস্য আছে 

বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর  আকাশ যুদ্ধ শাখা। বাংলাদেশ  বিমান  বাহিনীর প্রাকৃতিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের আকাশসীমা নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা করা এবং বাংলাদেশ নৌবাহিনী ও  সেনাবাহিনীর  প্রয়োজন এ  বিমান  সহায়তা প্রদান  করা। বাংলাদেশ বিমান বাহিনীর   সদস্য সংখ্যা হচ্ছে ১৭ হাজার ৩৯০ জন।

বাংলাদেশ নৌবাহিনী তে কতজন সদস্য আছে 

বাংলাদেশ নৌবাহিনী  প্রাথমিক দায়িত্ব হচ্ছে  বাংলাদেশ এর সমুদ্র সীমা পাহারা দেওয়া। বাংলাদেশ নৌ বাহিনীর বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ২৪ হাজাড়। 

বাংলাদেশ  র‍্যাব এ কতজন সদস্য আছে  

রেপিড একশন ব্যাটালিয়ন বা   র‍্যাব  হচ্ছে   দেশের আভ্যন্তরীণ  সন্ত্রাস দমনে গঠিত চৌকস  বাহিনী।   র‍্যাব এর বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ১২ হাজার।

শেষ কথাঃ 
উপরিউক্ত সকল তথ্য বিভিন্ন অনলাইন মাধ্যম হতে সংগৃহীত। তাই এর কোন দায়ভার Topfact101.com কতৃপক্ষ গ্রহণ করে না। আশা করি আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য এখানে পেয়ে গেছেন। আমরা চেস্টা করেছি আপনাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন উপাত্য সংগ্রহ করে তা প্রেজেন্ট করার। আপনাদের মূল্যবান মতামত অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

আরো দেখুনঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *