Your Website
Fact About Donkey

গাধা সম্পর্কে অজানা তথ্য, ৬০ মাইল দূরেও যোগাযোগ করতে পারে

যাদের বুদ্ধি একটু কম তাদের হরহামেশাই অনেকে গাধা বলে থাকেন। বোকা অথবা কেউ কোন কাজ না পারলে আমরা তাকে গাধা বলে ডাকি। বোকা অর্থে গাধা শব্দটি ব্যবহার করা হয়। মোটকথা গাধা শব্দটি আমরা বেশি ব্যবহার করি নেতিবাচক অর্থে। কিন্তু গবেষণা বলছে গাধা কিন্তু মোটেও বোকা নয়। আর বাকি পাঁচটা প্রাণীর চেয়ে অনেক বেশি বুদ্ধিমান গাধা। দুর্গম পাহাড়ি এলাকায় জিনিসপত্র নিয়ে এরা সহজে চলাফেরা করতে পারে। ২৫ বছর পরেও এরা তার বণিক সঙ্গী-সাথী এবং পুরনো জায়গাকে চিনতে পারে।- Fact About Donkey

গাধা মানুষের কন্ঠের নির্দেশ বুঝে থাকে। আমরা গাধাকে সবচেয়ে বোকা প্রাণী হিসেবে ধরে থাকলেও প্রাণী বিজ্ঞানীরা এঁকে বুদ্ধিমান এবং স্মার্ট প্রাণী হিসেবে বিবেচনা করে। গাধা অত্যন্ত পরিশ্রমী এবং সে তার ওজনের দুই গুণ বেশি ওজন বহন করতে পারে। তার ভারসাম্য এতটাই প্রখর যে যত উঁচু-নিচু রাস্তায় হোক সে তার বণিককে ফেলে দিব না। পৃথিবীর সমস্ত প্রাণীর দুধের মধ্য গাধায় একমাত্র প্রাণী যার দুধ এ কোন এলার্জি নেই। যে সমস্ত বাচ্চাদের পেটের সমস্যা থাকে তাদের জন্য গাধার দুধ সর্বোত্তম।

মানুষের সাথে গাধার সম্পর্ক সেই প্রাচীনকাল থেকেই। মিশরীয় দেয়াল চিত্র তে গাধার চিত্র অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ। গাধা রয়েছে অবিশ্বাস্য স্মৃতিশক্তি। ২৫ বছর আগের দেখা কোন এলাকা গাধা সহজেই চিনতে পারে। পাশাপাশি গাধা প্রচন্ড জেদি এবং আত্মরক্ষা করার প্রবল ক্ষমতা রাখে। গাধাকে ভয় দেখে বা জোর করে কোন কাজ করিয়ে নেয়া খুব কঠিন ব্যাপার। কোন ঘটনায় গাধা সহজে চমকে উঠে না। এরা তো প্রখড় কৌতুহলী। গাধার চিন্তাধারা ঘোড়ার থেকে স্বাধীন।

একটি গাধা মরু পরিবেশে ৬০ মাইল দূরে থেকে অন্য গাধার সঙ্গে যোগাযোগ রাখতে পারে। ঘোড়ার থেকে তাদের আছে অনেক বড় কান। যা তাদের শরীর শীতল রাখে। গাধা নেকড়ে বাঘ বা অন্য জন্তুদের হাত থেকে বাকি পশুদের রক্ষা করে বিশেষ সিগন্যাল প্রদান করে। গাধা গবাদি পশু ভেড়া এবং ছাগলকে পাহারা দেয়। মিশরে ঐতিহ্যবাহী অধিকাংশ স্থাপত্য নির্মাণ করা হয়েছিল গাধার পিঠে কাঁচামাল স্থানান্তরের মাধ্যমে। গ্রিসে সংকীর্ণপথের উপর কাজ করার জন্য গাধা ব্যবহার করা হয়। রোমান আর্মিরা গাধাকে কৃষি পালিত ও পণ্য বহনকারী প্রাণী হিসেবে ব্যবহার করত। ভারতের রাজস্থান ও জয়পুরের অন্যতম বাহন গাধা।  এই প্রাণী বিলুপ্ত হওয়ার আগে আমাদের সবার উচিত রক্ষণাবেক্ষণ এর মাধ্যমে এর যত্ন নেওয়া।

FAQ

  • গাধার ইংরেজি কি
    – donkey
  • গাধা কোন দেশের জাতীয় পশু
    – গাধা কোন দেশের জাতীয় পশু নয়।

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top