Your Website
Facts About Dog

কুকুর সম্পর্কে অজানা তথ্য -লেজ দিয়ে যোগাযোগ করতে পারে

কুকুর হলো মানুষের সবচেয়ে কাছের বন্ধু। এরা আমাদের সাথে ঘর শেয়ার করে, আমাদের সাথে খেলা করে, আমাদের সাহায্য করে এবং আমাদের ভালোবাসা ভাগ করে নেয়। কুকুর সম্পর্কে আমরা অনেক কিছু জানি, কিন্তু কিছু তথ্য রয়েছে যা অনেকেই জানেন না। এই আর্টিকেলে আমরা কুকুর সম্পর্কে কিছু অজানা তথ্য নিয়ে আলোচনা করব।-Facts About Dog

কুকুরদের পাঁচটি আঙ্গুল রয়েছে

কুকুরদের পাঁচটি আঙ্গুল রয়েছে, চারটি সামনে এবং একটি পিছনে। সামনের পায়ের আঙ্গুলগুলি একসাথে থাকে, যা তাদের হাঁটায় সাহায্য করে। পিছনের পায়ের আঙ্গুলগুলি আলাদা থাকে, যা তাদের দৌড়াতে সাহায্য করে।

কুকুরদের ঘ্রাণ শক্তি আমাদের চেয়ে 40 গুণ বেশি

কুকুরদের ঘ্রাণ শক্তি আমাদের চেয়ে 40 গুণ বেশি। কুকুরের নাকের মধ্যে একটি বিশেষ টিস্যু রয়েছে যা ঘ্রাণকণা শোষণ করে। এই টিস্যুটি মানুষের নাকের তুলনায় অনেক বড়। এছাড়াও, কুকুরের নাকের মধ্যে অনেক বেশি গন্ধের গ্রাহক রয়েছে।

কুকুরদের 320 ডিগ্রি দৃষ্টি রয়েছে

মানুষের 180 ডিগ্রি দৃষ্টি রয়েছে। কিন্তু কুকুরদের 320 ডিগ্রি দৃষ্টি রয়েছে। এটি তাদের চারপাশের পরিবেশকে ভালোভাবে দেখতে সাহায্য করে।

কুকুরদের 22 টি চোখের পলক রয়েছে

মানুষের 10 টি চোখের পলক রয়েছে। কিন্তু কুকুরদের 22 টি চোখের পলক রয়েছে। এই পলকগুলি তাদের চোখকে ধুলাবালি এবং ক্ষতি থেকে রক্ষা করে।

কুকুররা তাদের ঠোঁট দিয়ে স্বাদ নিতে পারে

মানুষ তাদের জিহ্বা দিয়ে স্বাদ নিতে পারে। কিন্তু কুকুররা তাদের ঠোঁট দিয়েও স্বাদ নিতে পারে। তাদের ঠোঁটের মধ্যে স্বাদ গ্রহণকারী কোষ রয়েছে।

কুকুররা তাদের লেজ দিয়ে যোগাযোগ করতে পারে

কুকুররা তাদের লেজ দিয়ে বিভিন্নভাবে যোগাযোগ করতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি কুকুর তার লেজ নাড়ে, তাহলে এর অর্থ হল এটি সুখী বা উত্তেজিত। যদি একটি কুকুর তার লেজকে একদিকে ঝুলিয়ে রাখে, তাহলে এর অর্থ হল এটি ভয় পেয়েছে বা ভীত।

কুকুররা তাদের স্বপ্ন দেখে

মানুষের মতোই কুকুররাও স্বপ্ন দেখে। কুকুররা যখন স্বপ্ন দেখে তখন তারা চোখ বন্ধ করে, হা করে এবং তাদের পা নাড়ায়।

কুকুরদের ঘুমের প্রয়োজন অনেক বেশি

কুকুরদের ঘুমের প্রয়োজন অনেক বেশি। একটি প্রাপ্তবয়স্ক কুকুর প্রতিদিন 12-14 ঘন্টা ঘুমায়।

কুকুররা মানুষের মতোই বন্ধুত্ব করতে পারে

কুকুররা মানুষের মতোই বন্ধুত্ব করতে পারে। তারা তাদের সঙ্গীদের সাথে গভীর বন্ধন গড়ে তুলতে পারে।

কুকুররা মানুষকে সাহায্য করতে পারে

কুকুররা মানুষকে বিভিন্নভাবে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, তারা পুলিশ, সেনাবাহিনীর সদস্য এবং বিপজ্জনক পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য প্রশিক্ষিত হতে পারে।

এই আর্টিকেলে আমরা কুকুর সম্পর্কে কিছু অজানা তথ্য নিয়ে আলোচনা করেছি। আশা করি এই তথ্যগুলি আপনাদের ভালো লেগেছে।

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top