Your Website
Fact About Google

গুগল সম্পর্কে অজানা তথ্য -যা সবার জানা প্রয়োজন

বর্তমান সময়ে google সম্পর্কে কে না জানে। দুনিয়ার জুড়ে প্রতিদিন কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল। এবং অনেকের কাছে এটি তাদের ইন্টারনেট কার্যক্রম এর গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। তবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি এখন আর শুধু একটি সার্চ ইঞ্জিন নয় এটি একটি বিশাল প্রযুক্তি কোম্পানি। Youtube android gmail এর মত অনেক বড় বড় প্লাটফর্ম গুলো গুগলের আন্ডারে। গুগলের প্রথম নাম ছিল ব্যাক রাব।- Fact About Google

গুগলের প্রতিষ্ঠাতা লেরি পেজ এবং ছাড়গেই ব্রেইন এই প্রতিষ্ঠানের প্রথম নাম দিয়েছিলেন ব্যাক রাব, সেই ১৯৯৬ সালে। তখন তারা ওয়েব ক্র লার নিয়ে কাজ করছিলেন। ওয়েব ক্রলার হল যে পদ্ধতিকে একটি ওয়েবসাইট আরেকটি ওয়েবসাইটকে খুঁজে বের করা। এবং সেগুলোর অতীত লিঙ্ক এর উপর ভিত্তি করে সেগুলো রেংক করে। তাদের সেই বেকরাব স্ট্যামফোর্ড এর সার্ভারে এক বছরের বেশি সময় ধরে অ্যাক্টিভ ছিল। গুগল সব সময় বলে তারা সবুজকে সমর্থন করে।

আর এরই একটি বহিঃপ্রকাশ হল ছাগলের মাধ্যমে লনের ঘাস কাটা। ক্যালিফোর্নিয়া google সদর দপ্তরে লোনের ঘাস গুলো নিয়মিতভাবে কেটে ঠিকঠাক রাখা এবং আগাছা দূর করার জন্য ক্যালিফোর্নিয়া গ্রেজিং নামক একটি কোম্পানি থেকে তারা ছাগল ভাড়া করে। তাই আপনি যদি কখনো গুগলের সদর দপ্তরে যান ছাগল দেখে ভোরকে যাবেন না। গুগল বর্তমানে বিশ্বজুড়ে চলমান বিভিন্ন ইভেন্ট এবং স্মরণীয় দিনগুলোতে google ডুডল প্রকাশ করে। আর গুগলের প্রথম ডুডলটির বার্তা ছিল আউট অফ অফিস। যা 1998 সালের ৩০ আগস্ট প্রকাশিত হয়।

এই দুজন এর পেছনের কাহিনীটি ও অনেক মজার সেদিন নারী এবং সারগেই একটি উৎসবের যোগ দেওয়ার জন্য নেভাড়া গিয়েছিলেন আর তখনই প্রথম তাদের মাথায় ডুডল এর আইডিয়াটি আসে। তারা এমন একটি দুটল প্রকাশ করে যে গুগলের ব্যবহারকারীরা বুঝতে পারবে তারা অফিসের বাইরে আছেন। এবং সার্ভার ক্রাশের মতো প্রযুক্তিগত সমস্যা গুলি তারা এই মুহূর্তে ঠিক করতে পারবেন না। আর এরপর থেকেই ডুডল গুগলের একটি ঐতিহ্য পরিণত হয়।

Google যখন ব্যাক রাব নামে পরিচিত এটি তখনকার ঘটনা, গুগলের প্রথম স্টোরেজটি এখনো স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে প্রদর্শিত হয়। তবে আপনি জেনে অবাক হবেন যে google এর প্রথম স্টোরিসটি তৈরি করা হয়েছিল লেগু দিয়ে। হেট স্টোরি ছিল প্রায় 40 জিবি। যা বর্তমান সময়ে কিছুই নয়। এই ৪০ জিবি স্টোরেজ কানেক্ট করা হয়েছিল ১০ টি ৪জিবি স্টোরেজ সংযুক্ত করে। Google প্রথম টুইট করেছিল 2009 সালের 26 শে ফেব্রুয়ারি। টেক্সটগুলো ছিল বাইনারি আকারে যার অর্থ i am feeling lucky.

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top