মুকেশ আম্বানি কত টাকার মালিক ২০২৩

আপনার কাছে ঠিক কত টাকা আছে বা কত ডলার রয়েছে সেই অর্থে আপনি কতদিন চলতে পারবেন এমন কোন প্রশ্ন সামনে এলে হয়তো একটি আনুমানিক উত্তর দিতে পারবেন। কিন্তু প্রশ্ন যদি হয় আপনার অর্থ দিয়ে নিজের দেশকে কতদিন চালাতে পারবেন! উত্তর দিতে পারবেন কি? ভারতীয় শেষ হয়ে স্থানীয় ধনী মুকেশ আম্বানির কাছে কিন্তু এই প্রশ্নের উত্তর রয়েছে।- Mukesh Ambani Koto Takar Malik

তিনি নিজের যেই অর্থ সম্পত্তি রয়েছে তা দিয়ে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠীর ভারতীয় সরকারকে চালাতে পারবেন ২০ দিন। সম্পর্কে গ্রীষ্মের শীর্ষ স্থানীয় ধনীদের তালিকা প্রকাশ করেছে ব্লুমবার্গ। তালিকায় শেষে স্থানীয় ধনীদের তাদের সম্পত্তি দ্বারা নিজ নিজ দেশ কত দিন চালানো যাবে সেই হিসেবে উপস্থাপন করা হয়। ভারতীয় শীর্ষস্থানীয় ধনী ব্যক্তি মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ ___ ডলার। যা দিয়ে ভারতীয় সরকারকে অনায়াসে কয়েকদিন চালানো সম্ভব।

ভারতীয় ধনকুব মুকেশ আম্বানি শুধু ভারতেই নয় বরং বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ধনীদের একজন। বর্তমানে তেমনি রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেড এর চেয়ারম্যান ব্যবস্থাপনা পরিচালক এবং বৃহৎ শেয়ার এর মালিক। রিলায়েন্স মূলত শোধন পেট্রো কেমিক্যাল এবং তেল গ্যাস নিয়ে কাজ করে। রিলায়েন্স এর অঙ্গ প্রতিষ্ঠান reliance retail ভারতের অন্যতম সর্বোচ্চ বড় খুচরা বিক্রয় প্রতিষ্ঠান।

মুকেশ আম্বানি কত টাকার মালিক

ভারতীয় নাগরিক হলেও মুকেশ আম্বানি ১৯৯৭ সালের ১৯ এপ্রিল ইয়েমেনে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দিরুভাই আম্বানি, এবং মায়ের নাম কোকিলা আম্বানি। তিনি তার বাবা-মায়ের প্রথম সন্তান। অনিল আম্বানি নামে তার এক ভাই এবং দুই বোন রয়েছে। মুকেশ আম্বানি এবং তার পরিবার প্রথমে মুম্বাইয়ের ভুলেশ্বর এলাকায় দুই বেডরুম এর অ্যাপার্টমেন্টে থাকতেন। পরবর্তীতে তারা মুম্বাইয়ের অভিজাত এলাকায় চলে আসে।

পেশা ব্যাবসায়ী
মোট সম্পদ৮৭.৬ বিলিয়ন মার্কিন ডলার বা
৯লক্ষ১০ হাজার কোটি টাকা
মাসিক বেতন ৫০০ মিলিয়ন ডলার বা
৫হাজার২শ কোটি টাকা
বাৎসরিক আয় ৬ বিলিয়ন ডলার বা
৬৩ হাজার কোটি টাকা
বয়স ৬৫ বছর
জন্মস্থান আদেন, ইয়েমেন

১৯৮০ সালে তিনি স্ট্যামফোর্ড থেকে পড়াশোনা শেষ করে দেশে ফিরে আসেন। এবং রিলায়েন্স গ্রুপ এ যোগদান করেন। আজকের দিনে তিনি যেই রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান সেই কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন তার বাবা ধীরুভাই আম্বানি। বলতে গেলে একেবারেই শূন্য থেকে শুরু করেছিলেন তার বাবা। স্বল্পশিক্ষিত এই ব্যক্তিটি কোম্পানির মাধ্যমে গড়ে তোলেন সম্পদের পাহাড়। ভারতীয় শিল্প ইতিহাসে যে কয়জনের নাম রয়েছে তাদের মধ্যে অন্যতম নায়ক হচ্ছেন এই ধীরুভাই আম্বানি।

মুকেশ আম্বানির বাড়ির কালেকশন

ব্যক্তিগত জীবনে মুকেশ আম্বানি খুবই বিলাসবহুল জীবনের অধিকারী। বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ি তারই দখলে। মুকেশ আম্বানির বাড়িটি বানানো হয়েছে ৪ লাখ বর্গফুটের। বাড়িতে নাম রাখা হয়েছে এটিলিয়া। এর ফ্লোর সংখ্যা ২৭। সাত বছরের নির্মাণ কাজে এই বাড়িটির জন্য ব্যয় করা হয়েছে ১০০ কোটি ডলার। বাড়িটির উচ্চতা ১৭৩.৯ মিটার। যা একটি সাধারন ৬০ তলা দালানের উচ্চতা সমান। এই বাড়ির জন্য রাখা হয়েছে ৬শতাধিক কর্মকর্তা কর্মচারী যা কিনা ইতিহাসে সর্বোচ্চ।

আরো দেখুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *