Your Website
Jamuna Group

যমুনা গ্রুপ কত টাকার মালিক

যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ যখন একটু একটু করে নিজেদের অর্থনীতি দাঁড় করাচ্ছে ঠিক তখনই বাংলাদেশের ব্যবসা জগতে নতুন একটি নাম যোগ হয় যমুনা গ্রুপ।  ১৯৭৪ সালের যমুনা ইলেকট্রিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড নামে বেসরকারিভাবে যাত্রা সুর করে আজকের যমুনা গ্রুপ। প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা জনাব নুরুল ইসলাম বাবুল পেশায় ছিলেন একজন স্থপতি তারবিজনেস স্টাডি আর কর্মীদের অক্লান্ত পরিশ্রমে মাত্র একটি ইলেকট্রিক দোকান থেকে ৪১ টি কোম্পানিকে নিজেদের অন্তর্ভুক্ত করে নেন যমুনা গ্রুপ।- Jamuna Group Koto Takar Malik

যমুনা গ্রুপের বিশ্বব্যাপী ইতিহাস এবং বেসরকারি খাত থেকে ব্যবসায়িকভাবে নাম নিতে হলে যমুনা গ্রুপ সবার আগে নিতে হবে। যমুনা গ্রুপটি ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে উন্নত এবং সমৃদ্ধি উন্নত বাংলাদেশ গড়ার জন্য কাজ করছে। দেশের অর্থনীতিতে রেখেছে বিরাট এক অবদান।হাজার হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে। সে সাথে রপ্তানি কাজকে করেছে বেশ সমৃদ্ধ।

১৯৭৫ সালের দেশীয় ইলেকট্রিক এক্সেসরিজ ও ১৯৭৫ সালে দেশে ইলেকট্রিক এক্সেসরিজ ও ফিটিংস এর অগ্রদূত হিসেবে যাত্রা শুরু করে যমুনা ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। ১৯৭৮ থেকে ১৯৮২এরমধ্যে যমুনা ইলেকট্রিক এন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি বিভিন্ন ধরনের ফ্যানের উৎপাদন এবং বাজারজাত শুরু করে। যমুনা ক্যাবলস এবং রাবার ইন্ডাস্ট্রি বাংলাদেশে ভাই এবং লোক ভোল্টেজ এর ক্যাডফভেট ও কন্ডাক্টর উৎপন্ন শুরু করে। বিদেশে রেমিটেন্স বারাতে যমুনা গ্রুপের সাহায্য সহযোগিতা করছে।

পেশা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ কোম্পানি
মোট সম্পদNot Specific
মাসিক বেতন —–
বাৎসরিক আয় ৭৯ কোটি টাকা
বয়স ৫৩ বছর
জন্মস্থান —-

ইউরোপের দেশগুলোতে বৃহত্তম বাজার। কসমিক এর জগতে অ্যারোমেট্রিকস একটি বড় ব্র্যান্ড তৈরি করছে। প্রয়োজনীয় প্রসাধানিক সামগ্রী যা যমুনা গ্রুপেরই একটি অংশ। ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় স্বামীম স্পেলিং স্থাপিত হয় মিলস লিমিটেড। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয় যমুনা ফিউচার পার্ক। যা যমুনা গ্রুপের এাকটি বড় প্রতিষ্ঠান । এর মাধ্যমে যমুনা গ্রুপ রেল স্টেজ এবং ব্যবসায়ী জগতে প্রবেশ করেন। এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় শপিং মল।যা ঢাকার বারিধারায় ৩৬ একর জমির উপর প্রতিষ্ঠিত।

কিছু মনে গ্রুপের আরও দুটি প্রতিষ্ঠান একটি যুগান্তর এবং অপরটি যমুনা টিভিস্থাপিত হয় একটি ২০০০ সালে আরেকটি ২০১৪ সালে। যমুনা গ্রুপ পরিচিত লাভ করেছেন পরিচিত গুলোর মধ্যে যমুনা ফুড লিমিটেড, ক্রাউন বেভারেজ লিমিটেড,যমুনা ডেন্স লিমিটেড, যমুনা পাওয়ার লিমিটেড যমুনা গ্যাস লিমিটেড ইত্যাদি। যমুনা ইলেকট্রিক প্রোডাক্ট এর মধ্যে টিভি ফ্রিজ এসি ব্লেন্ডার হটপট ইলেকট্রিক যত প্রোডাক্ট সব স্বল্প উপরে স্বল্প দামে পাওয়া যায় যার ফলে সবার পছন্দের একটা ব্র্যান্ড হয়ে দাঁড়িয়েছে যমুনা গ্রুপ। যমুনা গ্রুপ বেশ কয়েকবার রপ্তানির শীর্ষে এবং গোল্ড মেডেল জয়ী হয়েছেন।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top