Your Website
ভারতে রপ্তানি পণ্য তালিকা

বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি পণ্য তালিকা

ভারত বাংলাদেশ আমদানি রপ্তানি এর জন্য বেশ ভালো সম্পর্ক থাকলেও ভারতে রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশে এর জন্য এর অবস্থান ৮ম তম। সবচেয়ে বেশি বাংলাদেশি পণ্য রপ্তানি হয়ে থাকে যুক্তরাষ্ট্রে। বাংলাদেশে আমদানি এর ক্ষেত্রে ভারতের অবস্থান চায়নার পরেই রয়েছে। তবে রপ্তানি এর গন্তব্যে রয়েছে বেশ পরে। ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের পণ্য সবচেয়ে বেশি রপ্তানি হয়ে থাকে। বৈদেশিক মুদ্রা সবচেয়ে বেশি আসে যুক্তরাষ্ট্র থেকে। –List of export products to India

ভারতে বাংলাদেশের বিভিন্ন পণ্য রপ্তানি করা হয়ে থাকে। আমাদের আজকের পোস্টে আপনাদের জন্য থাকছে ভারতে বাংলাদেশ হতে রপ্তানি পণয় তালিকা। আপনি যদি ভারত থেকে বাংলাদেশে আমদানি পণ্য তালিকা দেখে থাকুন তাহলে এবার দেখে নিন কি কি পণ্য আমরা এই প্রতিবেশি দেশটিতে রপ্তানি করে থাকি। বাংলাদেশের অর্থনৈতিক চাকা সচল রাখার পেছনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে এই রপ্তানি শিল্প।

ভারতে রপ্তানি পণ্য তালিকা

নিচে বাংলাদেশ থেকে সাম্প্রতিক সময়ে রপ্তানি করা পণ্যের একটি সংক্ষিপ্ত তালিকা উল্লেখ করা হলোঃ

  • তৈরি পোশাক
  • পাট ও পাট সুতা
  • হালকা প্রকৌশল যন্ত্রপাতি
  • প্লাস্টিক
  • ভোগ্যপণ্য
  • কৃষি পণ্য
  • জ্বালানী
  • খনিজ পদার্থ

সোর্স: বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়

এসব পণ্য বিভিন্ন সময়ে ভারতে রপ্তানি করেছি আমরা। এছারা সময় এবং চাহিদার কথা বিবেচনা করে এসব পণ্য কমানো কিংবা বাড়ানো হয়ে থাকে। তবে চাহিদার ক্ষেত্রে নতুন পণ্য সংযোজন হয়ে থাকে। তাই এ বিষয়ে সর্বশেষ আপডেট জানতে হলে আমাদের এইসাইট এ চোখ রাখুন। আমরা চেস্টা করবো সবসময় লেটেস্ট তথ্য আপনাদের সামনে তুলে ধরার।

ভারত থেকে আমদানি পণ্য তালিকা ২০২৩

বাংলাদেশ এর সাথে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে এরকম দেশ এ কি কি পণ্য আমদানি এবং রপ্তানি করা হয় সেসব তালিকা দেখুন নিচে দেয়া লিংক থেকে। আমরা চেস্টা করেছি মোটামুটি সমস্ত বাণিজ্যিক দেশ এর পণ্যের তালিকা এখানে তুলে ধরার। তাই আমাদের সাইট এ দেখুন এসব বিস্তারিত। ভারতের সাথে বিগত অর্থবছরে বিলিয়ন ডলার এর অর্থনৈতিক চুক্তি হয়েছে। এর মধ্যে রপ্তানি পণ্যই  আসে প্রতি বছর কয়েক বিলিয়ন ব্যায়ে।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top