Your Website
Imported Goods List From Indonesia

ইন্দোনেশিয়া অর্থনীতি, আমদানি রপ্তানি বাণিজ্য এবং আয়তন

দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া। দেশটি সম্পর্কে রয়েছে নানা কৌতূহল। ইন্দোনেশিয়ার সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অনেক ভালো এবং দিন দিন এর উন্নতি হয়ে চলেছে। দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে দেশটি থেকে আমদানি করা তুলনামূলকভাবে অনেক সহজ এবং যোগাযোগ অনেক সহজ।-Indonesian economy

প্রতিবছর বৃষ্টি থেকে বিলিয়ন ডলারের পণ্য আমাদের দেশে আমদানি করা হয়ে থাকে। আমাদের আজকের পোস্টের চেষ্টা করা হয়েছে ইন্দোনেশিয়া থেকে আমদানি কিন্তু পণ্যের একটি লিস্ট। দেশটির রাজধানী হচ্ছে জাকারতা এবং আয়তন প্রায় ২০ লক্ষ বর্গকিলোমিটার। প্রায় পাঁচ হাজার দ্বীপের সমন্বয়ে গঠিত এই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি।

এখানে রয়েছে মোট জনগণের প্রায় 87 শতাংশ মুসলিম জনগোষ্ঠী। ইন্দোনেশিয়াতে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা বিদ্যমান। মোট ৩৩ টি প্রদেশ নিয়ে ইন্দোনেশিয়া গঠিত। দৃষ্টির অর্থনৈতিকভাবে যেমন সমৃদ্ধি লাভ করছে তেমন আমদানি এবং রপ্তানি বাণিজ্যে একইভাবে এগিয়ে যাচ্ছে। ইন্দোনেশিয়া সরকার বাংলাদেশে প্রতিবছর কয়েক বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে থাকে।

যেসব পণ্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়

  • কৃষি পণ্য: ধান, পাম তেল, কফি, চা, চিনি, কলা, মাছ, মাংস
  • শিল্প পণ্য: ইলেকট্রনিক্স, যন্ত্রপাতি, রাসায়নিক, প্লাস্টিক, কাগজ, পাটজাত পণ্য
  • ভোগ্যপণ্য: কসমেটিকস, জুতা, পোশাক, আসবাবপত্র, খেলনা
  • অন্যান্য: তেল, গ্যাস, কয়লা, ধাতু, পাথর, খনিজ

ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশে আমদানি পণ্য তালিকা

বাংলাদেশ আমদানিকৃত এসব পণ্য এর একটি তালিকা এই পোস্টে উল্লেখ করা হয়েছে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটি এবং এসব তথ্য কাজে লাগবে। আপনি যদি ইন্দোনেশিয়া থেকে পণ্য ক্রয় করে আমদানি করতে চান তাহলে এখান থেকে কিছুটা ধারণা পেয়ে যাবেন আশা করি।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top