Your Website
Facts About Cricket Bat

ক্রিকেট ব্যাট এর বিস্তারিতঃ দাম, কোয়ালিটি, কাঠ, ইংলিশ বনাম কাশমিরি উইলো

একটি টেপ টেনিস ব্যাট এর দাম ১২শ থেকে ১৩শ টাকা। নিম্নমানের একটি ক্রিকেট বলের ব্যাট এর দাম ৮ থেকে ১০ হাজার টাকা। মাশরাফি বিন মর্তুজা একবার তামিম ইকবাল খান এর লাইভ এ এসে বলেছিলেন তামিম যে ব্যাটগুলো দিয়ে খেলেন সে ব্যাট গুলোর দাম হচ্ছে ৫০ হাজার টাকা।- Facts About Cricket Bat

সত্যিকার অর্থে সেই ব্যাটগুলোর দাম এখন অনেক বেশি মাত্রায় বেড়েছে। এমনকি ১ লক্ষ টাকা দামের ব্যাট ও কিন্তু বাজারে রয়েছে একদম প্রচলিত সব ব্র্যান্ডেই। এস এস ব্র্যান্ডে বেশ কিছু মডেল রয়েছে যেগুলো ১ লক্ষ টাকা দামের।

বর্তমান সময়ে আন্তর্জাতিক ক্রিকেট যারা খেলেন তারা এভারেজ ৫০/৬০ হাজার টাকার নিচে কোনো ব্যাট দিয়ে খেলেন না। আপনার মনে একটি প্রশ্ন জাগতে পারে যে ক্যানো ক্রিকেট ব্যাটের দাম এত বেশি। এত তারতম্য ক্যানো হয়ে থাকে। আমাদের আজকের পোস্টে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

একটি ৮ হাজার টাকার ব্যাটের সাথে ৫০ হাজার বা এক লক্ষ টাকার ব্যাটের পার্থক্য টা আসলে কোথায় সেই বিস্তারিত দেখুন আজকের পোস্টে। 

ক্রিকেট ব্যাট কত প্রকার

মূলত ২ টি ফ্যাক্টর এর উপর আসলে ডিপেন্ড করে। প্রথম ফ্যাক্টর টি হচ্ছে কোন কাঠ দিয়ে ব্যাট টি তৈরি হচ্ছে। নরমালি আন্তর্জাতিক ক্রিকেট এ যখন ক্রিকেটাররা খেলেন তখন ২ ধরনের উইলো কাঠ এর ব্যাট দিয়ে তারা খেলে থাকেন।

  • প্রথমটি হচ্ছে English Willow
  • দ্বিতীয় টি হচ্ছে Kashmiri Willow

উইলো কাঠ কোথায় পাওয়া যায়

এই উইলো কাঠ গুলো আসলে পাওা যায় Salix Alba নামক এক প্রকার গাছ থেকে। এই গাছটি পুরো বিশ্বব্যাপী পাওয়া যায় তবে দুটি অঞ্চলে এই স্যালিক্স আলবা খুভই প্রসিদ্ধ্ব।

  • একটি হচ্ছে ইংল্যান্ড এর Chelmsford, England
  • অপরটি হচ্ছে Kashmir

ইংলিশ উইলো এবং ক্যাশমিরি উইলোর মধ্যে পার্থক্য

কিন্তু পার্থ্যক্যের জায়গা টা হচ্ছে এই ইংলিশ উইলো এবং ক্যাশমিরি উইলোর মধ্যে যে অঞ্চলে আসলে এই উইলো পাওয়া যাচ্ছে সেই অঞ্চলের-

  • ভৌগলিক অবস্থান- Geographical Location
  • সেই অঞ্চলের বৃষ্টিপাতের পরিমাণ- Amunt of Rainfall of that Area
  • সেই অঞ্চলের মাটির নিউট্রিশন – Soil Nutration
  • এবং সেই অঞ্চলের ওয়েদার কন্ডিশন -Weather COndition

এসব বিষয়ের উপর ডিপেন্ড করে উইলো কাঠের গুনাগুণ।

cricket bat topfact

ইংলিশ উইলো কাঠের বিস্তারিত

এখন এই কন্ডিশন এর উপির ভিত্তি করে যেটা দেখা যায় তা হচ্ছে উংলিশ উইলো কাঠ দিয়ে তৈরি যে ব্যাটগুলো আছে যে ব্যাট গুলোর একটা High Rebounding Quality থাকে। সে ব্যাট গুলো হালকা থাকে। সে ব্যাট গুলর পিকাপ কোয়ালিটি ভালো থাকে। সে ব্যাট গুলোর ব্যাট স্পীড ভালো থাকে।

এর পেছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে ইংল্যান্ড এর উইলো কাঠ গুলো যে সমস্ত স্যালিক্স আলবা গাছ থেকে তৈরি হয়ে সেখানকার ভৈগলিক যে অবস্থান রয়েছে তার মাটির উপাদান এর তারতম্যের ব্যাপার আছে। আর সবচেয়ে গুরুত্বপূর্ন যে ব্যাপারটা হচ্ছে Grain. ব্যাটের যে গ্রেইন সেই ব্যাটের গ্রেইন গুলো ইংলিশ উইলো কাঠের ক্ষেত্রে অনেক স্ট্রেইট থাকে। এবং গ্রেইন এর সংখ্যা টাও বেশি থাকে।

ব্যাটের বিভিন্ন শ্রেণী এবং কোয়ালিটি

মূলত গ্রেইন এর সংখ্যার উপর নির্ভর করে যে সেই কাঠ টি কতটুকু পুরনো। ব্যাট এর গ্রেইন যত বেশি সেই কাঠ ততো পুরনো এবং এর দাম বেশি বা গ্রেড ভালো। এখন এই জায়গা টায় একটি ব্যাপার আছে সেটি হলো এই ইংলিশ উইলো কাঠের ব্যাটগুলোতে কিন্তু আবার বিভিন্ন গ্রেড এ বিভক্ত করা হয়ে থাকে। যেমন-

  • গ্রেড ১
  • গ্রেড ২
  • গ্রেড ৩
  • গ্রেড ৪
willow bat grain
Willow Bat Grain

এই গ্রেড এর উপর ভিত্তি করে ব্যাটের দামগুলো নির্ভর করা হয়ে থাকে। গ্রেডেশন গুলো নির্নয় করা অনেক গুলো ফ্যক্টর রয়েছে। যেমন যে ব্যাট এর গ্রেইন সংখ্যা বেশি সেই ব্যাট এর কাঠ ততো পুরনো। এগুলো খুভ রেয়ার ফ্যাক্টর। যে কারণে যে ব্যাটের কাঠ যত পুরনো, গ্রেইনের সংখ্যা যত বেশি সেই ব্যাট গুলোর দেখা যায় যে উড গুলো অনেক বেশি মাত্রায় সফট হয়।

এখন এগুলো খুজে পাওয়া টাও অনেক কঠিন। যে কোয়ালিটির ব্যাটের উড যত সফট, গ্রেইন যত বেশি, গ্রেইন যত স্ট্রেইট  সে অনুযায়ী দাম টাও অইভাবে বাড়তে থাকে। এবং যারা ম্যানুফাকচার আছেন তারা ব্যাটের দাম গুলো ওইভাবে বাড়াতে থাকেন।

এখানে যে কোয়ালিটির কথা উল্লেখ আছে এইরকম কাঠ খুজে পাওআ কিন্তু অনেক দুষ্কর বা কঠিন কাজ। এসমস্ত তারতম্যের উপর ভিত্তি করে ব্যাটের দাম গুলো বৃদ্ধি পায়।

ইংলিশ ও কাশমিরি উইলো দেখে চেনার উপায়

আমরা বাহ্যিক ভাবে যেসব সাদা ব্যাট গুলো দেখতে পাই সেগুলো তুলনামূলকভাবে সাদা হয়ে থাকে কালার। কিন্তু কাশমিরি উইলো ব্যাটগুলো তুলনামূলকভাবে ব্রাউন কালার এর হয়ে থাকে।

এখানে ওজনের একটি ব্যাপার আছে। উংলিশ উইলো তুলনামূলকভাবে হালকা হয়। আবার কাশমিরি উইলো একটু ভারী হয়ে থাকে। আয়ুষ্কাল তুলনা করতে গেলে বলা যায় ইংলিশ উইলো গুলো ভঙ্গুরতা বেশি হয়। কিন্তু কাশমিরি উইলো গুলো অনেক শক্ত বা দীর্ঘায়ু হয়ে থাকে।

ইংলিশ উইলো গুলোর আউটপুট অনেক ভালো কাশমিরি উইলোর চাইতে। কিন্তু সত্যিকার অর্থে আপনাকে খুভ সচেতন ভাবে হ্যান্ডেল করতে হবে এসব ব্যাট।

শুরু তে কোন ব্যাট ব্যাবহার করা উচিত

তাই বিশেষজ্ঞ রা প্রেফার করে একজন ক্যারিয়ার এর শুরুর দিকে কাশমিরি উইলো ব্যাট দিয়েই শুরু করা উচিত। কারন শুরুর দিকেই এত ব্যায়বহুল ব্যাট দিয়ে সবাই শুরু করতে পারে না। অন্তত চার পাঁচ বছর যেনো আপনার একটি ব্যাট দিয়েই চলে এই কারণেই কাশমিরি উইলো গুলোকে প্রেফার করা হয়।

কারণ ইংলিশ উইলো গুলোর ভঙ্গুরতা অনেক বেশি। তার আউট পুট, তার পিকাপ, তার হালকা লাগার অনুভূতি সবকিছুই ইংলিশ উইলো তে একদম টপ ক্লাস। কিন্তু যারা একদম ছোটবেলা থেকে ক্রিকেট শুরু করেছেন, আগে সবাই প্রেফার করে কাশমিরি উইলো দিয়ে ব্যাট করার।

এসব বিষয়ের উপর নির্ভর করে কোন ব্যাটের দাম টা কিরকম হবে। সুতরাং আপনি যদি সত্যিকার অর্থেই একদম ভালো মানের ব্যাট কিনতে চান তাহলে ইংলিশ উইলোর ব্যাট গুলোকেই ম্যাক্সিমাম ব্যাটার রা প্রাদান্য দিয়ে থাকেন। ইংলিশ উইলো তে সব কোয়ালিটি একদম টপ ক্লাস এর হয়ে থাকে।

ব্যাটের দাম এত বেশি হয়ে থাকে ক্যানো

প্রথমতো উইলো কাঠ অনেক দামী এবং ভালো মানের উইলো পাওয়া দুষ্কর। এরপর মূল বিষয় হচ্ছে ম্যানুফ্যাকচারিং। অর্থাৎ ভালো মানের একটি কোম্পানী যখন ব্যাট তৈরি করে তখন তারা অবশ্যই স্কিলড লোক দিয়েই ব্যাট তৈরি করে থাকে। তো তাদের ইন্ডাস্ট্রিয়াল খরচ অনেক বেশি হয়ে থাকে। এছাড়া ম্যানুফাকচার এর যত প্রসেস রয়েছে সেসব প্রসেস এর মধ্যে দিয়ে আসতে একটি টপ রেটেড ব্যাট কোম্পানির অনেক খরচ পড়ে যায়।

এসব বিষয়ের জন্য একটি ব্যাটের দাম অনেক টাই বেড়ে যায়। তো ব্যাটের দাম মূলত নির্ভর করে উৎপাদন কারী কোম্পানী ছোটো নাকি বড়, ব্যাট এর ডিজাইন ক্যামন, ব্যাট কোন গ্রেড এর ইত্যাদি। এছাড়া আপনি চাইলে নিজের জন্য এসব কোম্পানী থেকে পছন্দ অনুযায়ী কাস্টম ব্যাট তৈরি করে নিতে পারবেন।

 একটি আন্তর্জাতিক ম্যাচ যদি আপনি খেলতে যান বা বিপিএল এ খেলতে গেলেও অন্তত আপনাকে ৪০ থেকে ৫০ হাজার টাকার ব্যাট দিয়ে খেলা উচিত। তা না হলে হয়তো আপনি আপনার ব্যাট দিয়ে বেস্ট পার্ফোর্মেন্স করতে পারবেন না। ২য় কিংবা ৩য় ক্যাটাগড়ির ক্রিকেট এও আপনাকে অন্তত ২৫ হাজার টাকার উপরের ব্যাট দিয়েই খেলতে হবে। দশ পনেরো হাজার টাকার ব্যাট দিয়ে শুধু প্র্যাক্টিস করার জন্যেই উপযুক্ত।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top