কিভাবে মোবাইল দিয়ে টাকা ইনকাম করা যায়

মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়। আপনারা অনেকেই জানেন যে অনলাইন এর যুগে এখন বিভিন্ন ভাবে টাকা ইনকাম করা যায়। কিন্তু আমাদের সবার ল্যাপটপ কিংবা কম্পিউটার না থাকায় এসব করতে পারে না। তবে কিছু কিছু কাজ রয়েছে যেগুলো মোবাইল দিয়ে করা সম্ভব। কিংবা একটু কষ্ট হলেও মোবাইল দিয়ে কিছু অনলাইনের কাজ রয়েছে যেগুলো করে টাকা ইনকাম করা সম্ভব। আমাদের পোষ্টে এ বিষয়ে আলোচনা করা হবে যে কিভাবে আপনি মোবাইল দিয়ে টাকা ইনকাম করতে পারেন।

মোবাইল দিয়ে সহজেই কোন ওয়েবসাইট ঘাটাঘাটি করে যে কোন কাজ করা যায় না। ক্ষুদ্র এই ডিভাইস টি দিয়ে কম্পিউটার এর সমান কাজ আপনি কখনোই করতে পারবেন না। তবে হ্যাঁ ছোট ছোট কিছু কাজ রয়েছে যেগুলো মোবাইল দিয়ে চাইলেই করা সম্ভব। তেমনি কাজগুলো আমাদের পোস্ট এর নিচের অংশে বিস্তারিত বর্ণনা করা হলো। আশা করি সম্পূর্ণ আর্টিকেল পড়ে আপনি মোবাইল দিয়ে টাকা ইনকাম করা সম্পর্কে ভালো ধারণা অর্জন করতে পারবেন।

কিভাবে মোবাইল দিয়ে টাকা ইনকাম করা যায়

শুরুতেই আপনাদের জন্য যে বিষয়টি বলবো সেটি হচ্ছে ছবি বিক্রি করে টাকা ইনকাম। একটি সময় মানুষের মুখে মুখে শোনা যেত যে ছবি বিক্রি করা যায়। কিন্তু বর্তমানে এটি আদৌ সত্যি। অনলাইনে বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি মোবাইল দিয়ে অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। তারপর বিক্রি করার যোগ্য এমন কিছু ছবি আপনার মোবাইল দিয়ে তুলে সেগুলো ওইসব সাইটে বিক্রি করতে পারবেন। ফটো স্টক থেকে শুরু করে বেশ কিছু অনলাইন ভিত্তিক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ছবি তুলে বিক্রি করতে পারবেন।

এরপর যে পদ্ধতিটি আপনাদের সাথে আলোচনা করব সেটি হচ্ছে ভিডিও ক্লিপ। অর্থাৎ আপনার মোবাইলটি দিয়ে ভালো কিছু ভিডিও ক্লিপ রেকর্ড করুন এবং সেটি অনলাইন ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট এ বিক্রি করতে পারবেন। ছবি বিক্রি করার মত একই ভাবে আপনি চাইলে আপনার ভিডিও রেকর্ডিংগুলিও বিক্রি করতে পারবেন। আর সবচাইতে সহজ মাধ্যম হচ্ছে ভিডিও রেকর্ডিং করে সেটি নিজে ইউটিউব চ্যানেল খুলে সেখানে আপলোড করা। মোবাইল দিয়ে একটি ইউটিউব চ্যানেল সহজেই ভিডিও আপলোড করে আপনার চ্যানেল টি গুছিয়ে নিতে পারেন।

এরপরের ধাপটি হচ্ছে ফেসবুক পেইজ খোলা। আপনি যদি মোবাইল ফেসবুক দিয়ে ভালো একটি পেইজ খুলেন এবং সেখানে ইউনিক কনটেন্ট দিয়ে ভালো পরিমাণে ফলোয়ার জেনারেট করতে পারেন তাহলে সেখান থেকে ইনকাম করতে পারবেন। ভালো পরিমাণে ফলোয়ার থাকলে আপনার ফেসবুক পেইজ বিক্রি করতে পারবেন। অথবা আপনার ফেসবুক পেইজে বিভিন্ন মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। অর্থাৎ ফেসবুকে সময় নষ্ট না করে ভালো একটি পেজ খুলে সেখানে ইউনিক আর্টিকেল দিয়ে ফলোয়ার বাড়ানোর চেষ্টা করুন। সবসময় খেয়াল রাখবেন ইনভাইট করে কখনো অর্গানিক ফলোয়ার বাড়ানো যায় না। আপনি এমন কিছু কনটেন্ট শেয়ার করুন যাতে অর্গানিক ফলোয়ার এমনিতেই বেড়ে যায়।

মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়

এবার আপনাদের জন্য যে বিষয়টি বলবো সেটি হচ্ছে বিভিন্ন আর্নিং অ্যাপ অথবা ওয়েবসাইট। এরকম অনেক সফটওয়্যার রয়েছে যেগুলো গেম খেলে টাকা ইনকাম করা যায়। তবে এসব সফটওয়্যার বেশিরভাগ সময়ে ভুয়া হয়ে থাকে। অনেক সময় দেখা যাবে ডলার উইথড্রো করার সময় বিভিন্ন শর্ত জুড়ে দিয়ে বসে থাকে। এসব আর্নিং অ্যাপ অথবা ওয়েবসাইট ব্যবহারের ক্ষেত্রে শতভাগ সতর্ক থাকা উচিত। আপনার মূল্যবান পরিশ্রম এসব সাইটে নষ্ট না করাই ভালো।

বেটিং সাইট। মোবাইলে বিভিন্ন বেটিং সাইট এর মাধ্যমে বাজি ধরা যায়। এসব সাইটে আপনি বিভিন্ন ক্রিকেট ম্যাচ বা অন্যান্য খেলার উপর ব্যাটিং করতে পারেন। এরকম অনেক বেটিং সাইট বা অ্যাপ রয়েছে। তবে এটি কখনোই প্রফেশন হিসেবে ধরা যায়না। এক্ষেত্রে আপনার সময় এবং টাকা উভয়ই নষ্ট হবে। খুব অল্প সংখ্যক মানুষই এসব সাইট থেকে অল্প টাকা ইনকাম করতে পেরেছে। তাই বেটিং সাইট বাদ দিয়ে আপনার পরিশ্রম যথাস্থানে প্রয়োগ করুন।

সর্বশেষ আপনাদের জন্য যে তথ্যটি দেবো সেটি হচ্ছে স্টক এক্সচেঞ্জ। অনলাইনে বিভিন্ন সাইট রয়েছে যেগুলোতে আপনি স্টক কিনে রাখতে পারেন। পরবর্তীতে তার দাম বাড়লে সেগুলো থেকে কিছু টাকা ইনকাম করতে পারবেন। তবে এসব সাইটের কোন বৈধতা নেই। শতভাগ নিশ্চিত না হয়ে কোথাও টাকা ইনভেস্ট না করাই ভালো। সর্বোপরি এসব মোবাইল দিয়ে টাকা ইনকাম অত্যন্ত জটিল এবং কাজের তুলনায় ইনকাম খুবই নগণ্য।

সবশেষে আপনাদের জন্য এটাই বলব যে মোবাইল দিয়ে টাকা ইনকাম করা খুবই কঠিন একটি কাজ। সারাদিন মোবাইল নিয়ে বসে দিনশেষে দেখবেন আপনার ইনকাম খুবই নগণ্য। এসব ইনকাম দিয়ে কখনো জীবন চলবেনা। মোবাইল দিয়ে ইনকাম কখনো প্রফেশন হিসেবে ধরা যায় না। তবে ভবিষ্যতে কি হবে সেটি বলা যাচ্ছে না। আপাতত মোবাইল দিয়ে কোন ধরনের ইনকাম এর চেষ্টা বাদ দিয়ে ভালো একটি বিষয়ে কাজ করার চেষ্টা করুন। আপনি যদি ল্যাপটপ কিংবা কম্পিউটার কিনে নিতে পারেন তাহলে বিশ্বস্ত কারও পরামর্শে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

See Also: টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *