সৌদি প্রবাসী দের জন্য ওমরা হজ্বের আবেদনের নিয়ম বিস্তারিত

আপনারা অনেকেই অনলাইনে জানতে চান ওমরা হজ সম্পর্কে। বিশেষ করে সৌদি আরব যারা প্রবাসী ভাইয়েরা রয়েছেন তারা অবসরে ওমরা হজ করে থাকেন। কর্মজীবনের মধ্য কিছু সময় বের করে সকল মুসলমান ভাই ওমরা করে থাকেন। আমাদের আজকের পোস্টে তাদের জন্য কিছু বিশেষ দিক নির্দেশনা দেয়া হলো। আশাকরি এখান থেকেই সৌদি থেকে ওমরা করার জন্য যাবতীয় বিস্তারিত জানতে পারবেন।

অনেক সৌদি প্রবাসী ভাইয়েরা জানতে চান কিভাবে ওমরা করতে পারি কিংবা বর্তমানে ওমরা করার শর্ত কি কি! তো আমাদের আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ুন তাহলে আশা করি সকল ধারণা পেয়ে যাবেন ওমরা সম্পর্কে।

আপনি যদি ওমরা করতে চান তাহলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে দুটি যোগ্যতা আপনার থাকতে হবে সেগুলো হলো।
১. ২ ডোজ টিকা নেয়া থাকতে হবে।
২. অবশ্যই তাওয়াক্কালনা থাকতে হবে।

অনেকেই প্রশ্ন করে থাকেন যে ইতামারনা দিয়ে হবে কিনা ? উত্তর হচ্ছে এটি ছাড়াই হয়ে যাবে। তবে বাধ্যতামূলকভাবে তাওয়াককাল না থাকতে হবে এবং সেখানে কমপক্ষে দুই ডোজ টিকার কমপ্লিট থাকতে হবে।

অনেক ক্ষেত্রে দেখা যায় প্রশ্ন করে থাকে যে বৈধ অথবা অবৈধ যে কেউ ওমরা করতে পারবে কিনা। এর উত্তর হচ্ছে যে কেউ এই ওমরা হজ করতে পারবেন। ওমরা হজের জন্য মূল বিষয় হচ্ছে তাওয়াককাল না এবং ২ ডোজ টিকা সম্পন্ন থাকতে হবে। তাহলে আপনি ওমরা হজ করতে পারবেন।

ওমরা করতে হলে আপনি দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারবেন। বা ওমরা করার দুইটি নিয়ম রয়েছে, নিয়মগুলো হল।

১. মক্তবের মাধ্যমে গ্রুপ ভিত্তিক ওমরা এবং
২. ব্যক্তিগতভাবে একা ওমরা করা।

আপনি যদি মক্কার বাইরে হন। কিংবা যেখানেই থাকুন না কেন সেখানে নিশ্চয়ই মক্তব রয়েছে। এবং সেখানে গাড়ি রয়েছে। মক্তব কর্তৃপক্ষ নির্দিষ্ট একটি গ্রুপ কমপ্লিট হলে সেখান থেকেই গাড়ি নিয়ে সবাইকে ওমরা করার সুযোগ দিয়ে থাকে। আপনার ওমরা করার যাবতীয় কার্যক্রম তারাই সম্পন্ন করে দিবে। তাদেরকে শুধুমাত্র আপনার নাম্বার দিবেন এবং আপনার তথ্য তাদেরকে দিবেন। তাহলেই বাকি কাজ তারাই সম্পন্ন করে দিবে।

পাশাপাশি ব্যক্তিগতভাবে যদি আপনি ওমরা করতে চান তাহলে তাওয়াককাল না অ্যাপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। আপনি যদি মক্তবের গাড়িতে না যেতে চান কিংবা ব্যক্তিগত গাড়ি বা ব্যক্তিগতভাবে একা ওমরা হজ করতে চান তাহলে তাওয়াককাল না অ্যাপ ব্যবহার করে পারমিট ইস্যু করাতে হবে। বর্তমানে তাওয়াককাল ন্যাপ এর ভেতরেই হজের জন্য পারমিট নেওয়ার একটি অপশন চালু করেছে সৌদি সরকার। এই সুবিধায় আপনি ব্যক্তিগতভাবে ওমরা হজের জন্য আবেদন করতে পারবেন অ্যাপের মাধ্যমে।

দেখুন:
তাওয়াক্কালনা এপ এর মাধ্যমে ওমরা হজ্জের জন্য আবেদনের নিয়ম

শেষ কথাঃ
সম্মানিত পাঠক, আমরা চেস্টা করেছি যুগউপযোগী তথ্য সরবরাহ এর মাধ্যমে আপনাদের সাহায্য করতে। আশা করি এখানে থেকে হজ্জ সম্পর্কিত সকল তথ্য আপনারা পেয়ে গেছেন। এছাড়া আমরা বিশেষভাবে অনুরোধ করবো যে আপনাদের যদি আরো কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করুন। আমরা চেস্টা করবো আপনার সকল প্রশ্নের উত্তর দেয়ার।

আরো দেখুনঃ

সরকারি ভাবে হজ্জের জন্য আবেদনের নিয়ম এবং বিস্তারিত

বেসরকারি ভাবে বড় হজ্জের জন্য আবেদনের নিয়ম এবং বিস্তারিত

হজ্জ এর নিবন্ধন নাম্বার যাচাই এবং বর্তমান অবস্থান দেখার নিয়ম

Leave a Reply

Your email address will not be published.