Your Website
Sajeeb Wazed Joy

সজীব ওয়াজেদ জয় কত টাকার মালিক

সজীব ওয়াজেদ জয় কত টাকার মালিক। সজীব ওয়াজেদ জয়, যার পুরো নাম হচ্ছে সজীব আহমেদ ওয়াজেদ জয়। যিনি হচ্ছেন একজন বাংলাদেশের আইসিটি পরামর্শ এবং রাজনৈতিক ব্যক্তিত্ব। এবং তার সবচেয়ে বড় পরিচয় হচ্ছে তিনি বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর দৌহিত্র।-Sajeeb Wazed Joy Koto Takar Malik

সজীব ওয়াজেদ জয় ১৯৭১ সালের ২৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। সে সময় বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ চলছিল। আর যে কারণেই তার নাম রাখা হয়েছিল জয়। তার বাবা হচ্ছেন এম ওয়াজেদ মিয়া। যিনি হচ্ছেন বাংলাদেশের একজন খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সকলকে সপরিবারে হত্যা করার পর সজীব ওয়াজেদ জয় তার মায়ের সাথে জার্মানি লন্ডন হয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন।

ফলে তার শৈশব এবং কৈশোর কেটেছে ভারতে। সেন্ট জোসেফ কলেজ থেকে স্নাতক করার পর যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অফ টেক্সাস থেকে তিনি স্নাতক শেষ করেন। এরপর তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বর্তমানে তিনি স্থানীয়ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বসবাস করছেন। এবং সেখানে তিনি তার স্ত্রী ক্রিস্টিন ওয়াজেদ এর সাথে বসবাস করছেন। তাদের সংসারে একটি কন্যা সন্তান রয়েছে। তার স্ত্রী ক্রিস্টিন একজন মার্কিন নাগরিক। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের আইসিটি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন ব্যবসার সাথে জড়িত।

বাংলাদেশ সরকারের আইসিটি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করার আগে সজীব ওয়াজেদ জয় বেশ কয়েকটি স্টার্টআপ শুরু করেছিলেন। তার মধ্য বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে সার্চ ইঞ্জিন রিলেটেড একটি স্টার্ট আপ যেটি হচ্ছে মুভিন ইন্ড ডট। আর এটি তিনি শুরু করেছিলেন 1998 সালের দিকে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে। তার এই স্টার্টআপটি ছিল মূলত একটি সার্চ ইঞ্জিন।

সজীব ওয়াজেদ জয় কত টাকার মালিক

No Official Source Found for Sajeeb Wazed Joy’s Net Worth

মূলত বর্তমান সময়ে আমরা সার্চ ইঞ্জিন বলতে google কেই বুঝে থাকি। কিন্তু google জনপ্রিয়তা পাওয়ার আগে বেশ কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন ছিল। যার মধ্য বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে বিং, ইয়াহু, এম এস এন, লাইকোস এছাড়াও আরো অনেক ছোট ছোট সার্চ ইঞ্জিন।

কিন্তু পরবর্তী সময়ে যখন google বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করে সে সময় অন্যদের পাশাপাশি সজীব ওয়াজেদ জয় এর অন্যতম একটি স্টার্ট আপ ছিল নোভা বিডি। যেটির যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে এবং এর পতন হয় ২০০১ সালে।

যাই হোক সজীব ওয়াজেদ জয় বাংলাদেশ সরকারের আইসিটি বিষয়ক উপদেষ্টা হিসেবে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এবং তিনি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এর পাশাপাশি যে ভবিষ্যতের আওয়ামী লীগ এর কর্ণধার তিনিই হতে যাচ্ছেন সেটিও আন্দাজ করা যাচ্ছে। হয়তোবা মাননীয় প্রধানমন্ত্রী অবসরের পর সজীব ওয়াজেদ জয়’ই হবেন আওয়ামী লীগের কর্ণধার। আর সজীব ওয়াজেদ জয় এর বাংলাদেশ আওয়ামী লীগের সাথে রাজনৈতিক জীবনের সূচনা হয় ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি। এই দিনটিতে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রংপুর জেলার প্রাথমিক সদস্য পদ অর্জন করেন।

আরো দেখুনঃ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top