Your Website
ratan tata

রতন টাটা কত টাকার মালিক

ভারতের অন্যতম সফল ব্যবসায়ী প্রতিষ্ঠান টাটা গ্রুপ বিশাল সাম্রাজ্যের অভিভাবক রতন টাটা।ভারতের প্রভাবশালী এই শিল্পপতির জীবনী ছিল একেবারেই সাদামাটা, কিন্তু পরিশ্রম এবং ভাগ্যের এক অপূ্র্ব এক ইচ্ছা শক্তি তাকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ৯৩৭ সালে২৮ ডিসেম্বর ব্রিটিশ ভারতের মুম্বাই জন্মগ্রহণ করেন রতন টাটা।তার বাবা নাভাল টাটা এবংমা হচ্ছেন সোনিয়া। অতীতে তার পরিবার ততটা সমৃদ্ধশালী ছিল না। অনেকটা ছেলের মতোই বলতে হয় তাদের জীবন কাহিনী।

রতন টাটার শৈশব খুব একটা ভালো কাটেনি।বয়স যখন ১০বছর তখন তার মা সোনিয়াকে ছেড়ে চলে যান তার বাবা নাভাল টাটা ছোট ভাই জিমি ও তার মাকে ছেড়ে সুইচ ভারতীয় সীমন টাটাকে বিয়ে করেন তার বাব, মা সহ রতন টাটা জায়গা হয় একটি অনাথ আশ্রমে।

রতন টাটা ছোটবেলা থেকেই অনেক মেধাবী ছিলেন তার প্রথম শিক্ষাজীবন শুরু হয় ভারতের চ্যাম্পিয়ন ইস্কুল থেকে সেখানে ৮ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া শেষে তিনি ভর্তি হয় জন ক্যাডেট স্কুলে, সেখান থেকে মাধ্যমিক শেষ করেন তিনি।শিক্ষাজীবন শেষে ছোটখাটো এক কর্ম জীবন থেকে শুরু হয় রতন টাটার পথ চলা। ১৯৯১ সালে টাটা গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান বানিয়ে দেয় তৎকালীন চেয়ারম্যান জে আর ডি টাটা।

পেশা বিজনেসম্যান
মোট সম্পদ৪,৯৪৮ কোটি টাকা
মাসিক বেতন ১১৯ কোটি টাকা
বাৎসরিক আয় ১ হাজার কোটি টাকা
বয়স ৮৫ বছর
জন্মস্থান মুম্বাই, ইন্ডিয়া

রতন টাটার নেতৃত্বে ২১ বছরে টাটা গ্রুপ এর আয় ৪০ গুন বেড়েছিল, আর লাভ পেরেছিল ৫০ গুণ। টাটার বাস ট্রাক এবং গাড়ি ২০ জনপ্রিয় করে তোলেন রতন টাটা।৩০ হাজার রবিতে শুরু করা এই টাটা গ্রুপ ইন্টারন্যাশনাল জায়ান্ট কোম্পানি তে পরিণত করেন তিনি। ৭টি ব্যবসায়িক খাতে গ্রুপটি রয়েছে ১০০ টি প্রতিষ্ঠান। আইটি, ব্যাংকিং, ইলেকট্রনিক্স, কেমিক্যাল, টেক্সটাইল সহ সবকিছুর পিছনে রয়েছেন রতন টাটা। বিশ্বব্যাপী এই রতন ডাটা কোম্পানির কর্মচারীর সংখ্যা ৬ লাখেরও বেশি। টাটা গ্রুপ অফ কোম্পানির ১৪৪ বছরের পুরনো প্রতিষ্ঠানের বিদায় বেলা সম্পদ রেখে গেছেন প্রায় ১০০ বিলিয়ন ডলার।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top