Your Website
Bashundhara Group

বসুন্ধরা গ্রুপ কত টাকার মালিক

বসুন্ধরা গ্রুপ বাংলাদেশে অন্যতম বৃহত্তম এই ব্যবসার প্রতিষ্ঠানটির সাথে পরিচিত নন এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর আপনার আশেপাশে তাকে দেখুন বসুন্ধরা গ্রুপের কোন না কোন পুণ্য দেখতে পাবেনি। শুধুমাত্র কাগজ ও সিমেন্টের একটি প্রতিষ্ঠান থেকে বসুন্ধরা গ্রুপের আজকের এই অবস্থানে আসার পেছনে আছে একজন মানুষের লক্ষ্য অক্লান্ত পরিশ্রম ও পরম সত্যতার গল্প।-Bashundhara Group Koto Takar Malik

দেশের শীর্ষ স্থানীয় শিল্প গ্রুপ বসুন্ধরা চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান তিনি ১৯৫২ সালের ১৫ ফেব্রুয়ারি পুরান ঢাকা ইসলামপুরের এক সম্ভ্রান্ত পরিবারের জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে আহমেদ আকবর সোহান ছিলেন সুস্বাস্থ্যের অধিকারী একজন ক্রীড়াবিদ এবং সহপাঠীদের মধ্যে সবচেয়ে চৌকস সেই সময় থেকে তিনি কখনো চাকরি করার স্বপ্ন দেখেননি। বরং চাকরি দেওয়ার স্বপ্ন দেখতেন। গুণগতমান এবং সর্বোচ্চ সেবার নিশ্চয়তা দিয়ে প্রতিষ্ঠানটি হয়ে উঠেছে বক্তাদের স্থান অন্য নাম এগিয়ে যাওয়ার পথ সুগম ছিল না কখনোই বহু চরাই উৎরাই বাধা পার হতে হয়েছে।

ইস্পাত ও প্রকৌশল, কাগজ, টিসু, সিমেন্ট, এলপি গ্যাস, স্যানেটারি, ন্যাপকিন, কাগজজাতপন্যা, গ্রাজিয়া শিল্প খাদ্য ও পানীয় লোহার নল, উৎপাদন সহ অন্তত ৩ ডজন এর বেশি পন্য সামগ্রি রয়েছে। এই গ্রুপের নানা প্রতিষ্ঠানের সরাসরি কর্মরত আছে প্রায় ৫০ হাজার কর্মী এছাড়া প্রত্যেক ও পরোক্ষভাবে বসুন্ধরা গ্রুপে কাজ করছেন প্রায় ৫ লক্ষাধিক মানুষ। বিরাট অবদানের মাধ্যমে দেশীয় আত্মসামাজিক উন্নয়নে বেশ বড় ভূমিকা রাখছেন এই বসুন্ধরা গ্রুপ। সম্পৃক্ত আছেন একাধিক ব্যাংকের সাথে শুধু তাই নয় এই গ্রুপটি এরই মাঝে পরিচিত লাভ করেছে ফুটবল মাঠেও নিজেরা ভালো দল গঠনের মধ্যে দিয়ে কিংস প্রতিপক্ষ দলগুলোকে বাধ্য করেছে।

চেয়ারম্যান সবসময় খেলাধুলা খুব পছন্দ করেন নিজেও ছোটবেলায় খেলার প্রতি তার দুর্বলতা থেকেই বসুন্ধরা কিংসের সৃষ্টি এমন সময় এই ফুটবল দলের পেছনে প্রায় ১১কোটি টাকা খরচ হয়েছে।দরিদ্র ও অবহেলিত মানুষের কথা মনে রেখেছেন সব সময় উন্নয়নমূলক কর্মকান্ডের উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন নিত্যদিন। বসুন্ধরা গ্রুপ প্রতিষ্ঠিত দুটি মানব কল্যাণ ফাউন্ডেশন ভাগ্যবিড়ম্বিতমানুষের জীবন চলার পথ সুগম করতে কাজ করে যাচ্ছে।

বসুন্ধরা গ্রুপ কত টাকার মালিক
-৬,৪০০ কোটি টাকা

দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনকালে দুর্ঘটনা ও দুর্যোগ-অবলিত হলে পরিবারকে নগদ অর্থ সহ চিকিৎসার সকল এবার গ্রহণ করে সমাজ সেবায় উজ্জ্বল এক দৃষ্টিকোণ আবিষ্কার করেছেন আহমেদ আকবর সোবহান। ১৯৯৪ সালের রিয়েল স্টেট খেতে বিশেষ অবদানের জন্য প্রেসিডেন্ট গোল্ড মেডেল, ২০০১ অর্থ কণ্ঠ বাণিজ্য পদক, ২০০২ জনতা ব্যাংক প্রাইম কাস্টমার অ্যাওয়ার্ড, ২০০২ ইউএসএ সামিট ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০১১ সালের বিবেকানন্দ অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

আর্থিক হিসেবে বসুন্ধরা গ্রুপের সম্পদ হচ্ছে বাংলাদেশি টাকা ৫০ হাজার কোটি টাকারও বেশি। বর্তমানে বসুন্ধরা গ্রুপে এমডির পদে আছেন উনার ছেলে সায়েম সোবহান আনভীর।বসুন্ধরা সিমেন্ট একটি অতি জনপ্রিয় বাংলাদেশের মধ্যে।

আরো দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top